Breaking News

৯০ দিন থেকে ১ দিন করে কাফালা হতে পারবেন,কিভাবে জেনে নিন❓

৯০ দিন থেকে ১ দিন করে কাফালা হতে পারবেন,কিভাবে জেনে নিন❓৯০ দিন থেকে ১ দিন করে কাফালা হতে পারবেন,কিভাবে জেনে নিন❓
বিস্তারিত জানুন নিচের ভিডিওতে
নিউজটি ভিডিও আকারে দেখতে এখানে ক্লিক করুন

বিদেশগামী কোনো যাত্রীর নমুনা পরীক্ষায় একবার ক’রো’না’ভা’ইরা’স প’জি’টিভ শনা’ক্ত হলে পরবর্তী সাত দিনের মধ্যে ওই যাত্রী কোনো ফ্লা’ইটে ভ্রমণ করতে পারবেন না। এই সাত দিনের মধ্যে নমু’না পরীক্ষায় নে’গে’টিভ সনদ পেলেও সেই সনদ গ্রহণযোগ্য হবে না। তবে প’জিটি’ভ হওয়ার সাত দিন পর ফের নমুনা পরীক্ষা করে নে’গে’টিভ রিপোর্ট এলে সেই সনদ দেখিয়ে যেকোনো ফ্লাইটে ভ্রমণ করা যাবে।

সম্প্রতি বেশ কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের বি’রু’দ্ধে অ’বৈধ অর্থ লেনদেনের মাধ্যমে ক’রো’না প’জি’টিভ রোগীকে স্বল্পসময়ের ব্যবধানে নে’গেটিভ সনদ দেয়া; এমনকি পরীক্ষা না করেই নে’গেটেভ সনদ দেয়ার অভি’যোগ প্রমাণিত হয়। অ’নিয়মের অভিযোগে বেসরকারি ৪টি ল্যাবে নমুনা পরীক্ষা বন্ধ করে দেয়া হয়েছে। এরপরই স্বাস্থ্য অধিদফতর থেকে নতুন এ নির্দেশনা জারি করা হয়। স্বাস্থ্য অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে এসব তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, মহা’মারি ক’রো’নাকালেও প্রতিদিনই মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশের ফ্লাইট যাত্রী পরিবহন করছে। সংক্র’মণরোধে বিভিন্ন দেশ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে কঠোর নিয়মকানুন ও স্বাস্থ্যবিধি প্রণয়ন করেছে। উদাহারণ হিসেবে তিনি বলেন, সৌদি আরবে যাওয়ার পর সাত দিনের বাধ্যতামূলক কো’য়ারেন্টাইনে থাকতে হচ্ছে। শুধু তাই নয়, সৌদি যাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে একবার ও সাতদিন পর আরেকবার নমুনা পরীক্ষা করা হচ্ছে। অন্যান্য দেশও সতর্ক’তামূলক ব্যবস্থা হিসেবে নানাবিধি নি’ষেধ আরোপ করেছে।

জানা গেছে, ক’রো’না সং’ক্র’মণকালে বিভিন্ন সময় ও সম্প্রতি বেশ কয়েকজন করোনা নেগেটি’ভ সনদ নিয়ে বিদেশগামী যাত্রী সেদেশে গিয়ে নমুনা পরীক্ষায় পজি’টিভ ধরা পড়লে পরীক্ষার মান ও দেশের ভাবমূর্তি ক্ষু’ণ্ন হয়। এ কারণে কোনোভাবেই যাতে প’জিটি’ভি যাত্রী ভ্রমণ করতে না পারে সে জন্যই নতুন নিয়ম করা হয়েছে। তবে শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারি পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ বিষয়টি নিশ্চিত করলেও বিস্তারিত কিছু জানাতে রাজি হননি।

About admin

Check Also

আব্বু আমি এখন কোচিং এ স্পেশাল ক্লাস করছি, আসতে একটু লেট হবে!

এমন ভা’লবাসা এখন সবার মাঝেই কমবেশি প্রভাব ফেরছে। বি’শেষ করে যারা স্কুল-কলেজে পড়েন তাদের এমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *