Breaking News

সৌদি জুড়ে নতুন ২টি আইন পাশ❗এবার সৌদিতে যা হতে যাচ্ছে জেনে অবাক হবেন বিনা অনুমতিতে এখন যা হবে সৌদিতে❓ সৌদির খবর

সৌদিতে জুড়ে নতুন ২টি আইন পাশ❗এবার সৌদিতে যা হতে যাচ্ছে জেনে অবাক হবেন বিনা অনুমতিতে এখন যা হবে সৌদিতে❓ সৌদির খবরসৌদিতে জুড়ে নতুন ২টি আইন পাশ❗এবার সৌদিতে যা হতে যাচ্ছে জেনে অবাক হবেন বিনা অনুমতিতে এখন যা হবে সৌদিতে❓ সৌদির খবরবিস্তারিত জানুন নিচের ভিডিওতে
নিউজটি ভিডিও আকারে দেখতে এখানে ক্লিক করুন

ক্রাউন প্রিন্স হিসাবে দায়িত্ব গ্রহণের পর থেকেই রক্ষণশীল সউদী আরবে নারীদেরকে স্বাধীনতা দিতে ধাপে ধাপে পদক্ষেপ নিচ্ছেন মোহাম্মদ বিন সালমান। সেই ধারাবাহিকতায় এবার দেশটির অবিবাহিত, তালাকপ্রাপ্ত বা বিধবা নারীরা তাদের পুরুষ অভিভাবকের অনুমতি ছাড়া একা বসবাস করতে পারবেন বলে অনুমতি দেয়া হলো।

সউদীর বিচারিক কর্তৃপক্ষ, এ সংক্রান্ত আইনের ১৬৯ ধারার ‘বি প্যারাগ্রাফ’ বাতিল করেছে। এই সংশোধনীর ফলে যেকোনো সিঙ্গেল নারী একা থাকতে পারবে। সংশোধনী ওই আইনে বলা হয়, একজন প্রাপ্তবয়স্ক নারী কোথায় থাকবেন সেটা নির্ধারণ করার অধিকার তার রয়েছে।

যদি কোনও নারী কোনও অপরাধ করে কেবল তখনই তার অভিভাবক এ বিষয়ে কর্তৃপক্ষকে জানাতে পারবে। এমনকি যদি কোনও নারীর কারাদণ্ড হয়, তবে সাজার মেয়াদ শেষে তাকে তার অভিভাবকের কাছে ন্যস্ত করা হবে না।

আইনজীবী নায়েফ আল-মানসি বলেন, যদি কারও মেয়ে একা থাকতে চায়, সেক্ষেত্রে তাদের পরিবার এখন থেকে আর মামলা করতে পারবে না। গত বছরের জুলাই মাসে সউদী লেখিকা মারিয়াম আল-ওতাইবি একা থাকার বিষয়ে এক মামলায় জয়ী হন।তার বাবার অনুমতি ছাড়া একা ঘুরতে চাওয়ার পর তা আদালতে গড়ালে সেই মামলায় তার পক্ষে রায় দেয়া হয়।

About admin

Check Also

আব্বু আমি এখন কোচিং এ স্পেশাল ক্লাস করছি, আসতে একটু লেট হবে!

এমন ভা’লবাসা এখন সবার মাঝেই কমবেশি প্রভাব ফেরছে। বি’শেষ করে যারা স্কুল-কলেজে পড়েন তাদের এমন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *